ভাষা শহীদের প্রোফাইল

বাহান্নোর ভাষা আন্দোলনে কতজন শহীদ হয়েছিলেন তার সঠিক হিসাব পাওয়া যায় না। কেননা, ছাত্রবিক্ষোভের পর পুলিশের গুলিতে নিহত অনেকের লাশ ওই রাতেই পুলিশ এবং সেনাবাহিনী মর্গ থেকে ছিনিয়ে নিয়ে যায় এবং গুম করে ফেলে। ভাষাশহীদদের একটি অসম্পূর্ণ তালিকা-

  1. রফিকউদ্দীন আহমেদ [১৯২৬-১৯৫২]
  2. আবুল বরকত [১৯২৭-১৯৫২]
  3. শফিউর রহমান [১৯১৮-১৯৫২]
  4. আব্দুল জব্বার [১৯২২-১৯৫২]
  5. আব্দুস সালাম [১৯২৫-১৯৫২]
  6. অহিউল্লাহ [১৯৪৪-১৯৫২]

রফিকউদ্দিন আহমেদ

মাণিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলার পারিল বলধারা গ্রামে ১৯২৬ সালের ৩০ অক্টোবর রফিকের জন্ম। পিতা আব্দুল লতিফ, মাতা রাফিজা খাতুন। মৃত্যুকালে তার বয়ষ হয়েছিল ২৬ বছর।

আবুল বরকত

পশ্চিবঙ্গ মুর্শিদাবাদ জেলার বাবলা গ্রামে ১৯২৭ সালের ১৬ জুন। পিতা শামসুজ্জোহা, মাতা …………..। গ্রামের স্কুলেই পড়াশুনা শুরু। তালিবপুর হাইস্কুল থেকে ১৯৪৫ সালে ম্যাট্রিক পাশ করে ভর্তি হন বহরমপুর কৃষ্ণনাথ কলেজে। এখান থেকে ১৯৪৭ সালে এইচএসসি পাশ করে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে। বাহান্নোর একুশে ফেব্রুযারির রাষ্ট্রভাষা আন্দোলনে পুলিশ যখন গুলি চালায় তখন তিনি দাঁড়িয়েছিলেন তৎকালীন মেডিকেল কলেজ হস্টেলের ১২ নং শেডের নিচে।

শফিউর রহমান

পশ্চিমবঙ্গের হুগলি জেলার কোন্নগর গ্রামে ১৯১৮ সালের ১৪ জানুয়ারি তার জন্ম। কলকাতার সরকারি কমার্শিয়াল কলেজ থেকে আইকম পাশ করেন। সাতচল্লিশের পর সপরিবারে পূর্ববঙ্গে আসেন এবং ঢাকা হাইকোর্টে চাকুরি শুরু করেন। বাহান্নোর বাইশ ফেব্রুয়ারি নওয়াবপুর রোডের মিছিলে তিনি গুলিবিদ্ধ হন।

আব্দুল জব্বার

গফরগাঁওয়ের পাঁচাইরা গ্রামের আব্দুল কাদেরের সন্তান আব্দুল জব্বার ভাষা আন্দোলনের আরেক বীর শহীদ।

আব্দুস সালাম

ফেণী জেলার লক্ষণপুর গ্রামে আব্দুস সালামের জন্ম। ভাষা আন্দোলন চলাকালে তিনি ছিলেন ঢাকা সচিবালয়ের একজন পিয়ন। ২১ ফেব্রুয়ারি মেডিকেল কলেজের সামনে পুলিশের গুলিতে আহত হয়ে মাসাধিককাল ভোগান্তির পর মারা যান ৭ এপ্রিল।

Not Found

অহিউল্লাহ

ভাষাশহীদদের মধ্যে সর্বকনিষ্ঠ শহীদের নাম অহিউল্লাহ। পিতার নাম হাবিবুর রহমান, পেশায় রাজমিস্ত্রি। ২২ ফেব্রুয়ারি নওয়াবপুর রোডের মিছিলে গুলিবিদ্ধ হয়ে পরবর্তীতে মারা যান। তার লাশের সন্ধান পাওয়া যায়নি।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

w

Connecting to %s

 
%d bloggers like this: